How to Be a Successful Freelancer.

বর্তমান যুগে ফ্রিল্যান্সিং শব্দটা একটা কমন বিষয় হয়ে পড়েছে। ফ্রিল্যান্সিং শব্দটা শুনলেই চোখের সামনে বেশে উঠে ফাইবার, ফ্রিল্যান্সার,  আপওয়ার্ক এর মতো নানান ওয়েব সাইটের কথা যেখানে ঠুকা মাত্রই শুধু টাকা আর টাকা।  
কিন্তু বেশির ভাগ মানুষ জানেই না ফ্রিল্যান্সিং আসলে কি। তবে অনেকই আবার ভাবে ফ্রিল্যান্সিং খুব সহজ একটা কাজ শুধু মাত্র একটা কম্পিউটার থাকলেই আর সাথে ইন্টারনেট কানেকশন থাকলেই শুধু টাকা আর টাকা। 

আসলে ফ্রিল্যান্সিং এগুলার কিছুই না যদিও বর্তমান প্রজন্ম একটু বেশিই ফ্রিল্যান্সিং এর দিকে ঝুকছে তবে তাদের মূল লক্ষ থাকে কখন টাকা ইনকাম হবে আবার অনেকেও আছে পাহাড় সমান টাকা খরচ করে হাই কনফিগারেশন ল্যাপটপ অথবা কম্পিউটার কিনে ফ্রিল্যান্সিং শুরু করতে যায়।  

আবার অনেকেই আবার পাহাড় সমান টাকা খরচসেই সপ্ন করে নানান ট্রেনিং সেন্টার এ ভর্তি হয় শুধু মাত্র সেই সপ্নের ফ্রিল্যান্সিং করবে তার আশায় হাজারো বেকার যুবক আছে যারা প্রতিটি মূহুর্ত ফ্রিল্যান্সিং নিয়ে দেখে হাজারো সপ্ন। তবে সেই হাজারে সপ্নগুলোকে জাগিয়ে তুলার কথা বলে নিয়ে নেই নানান ধোকাবাজরা হাজারে টাকা। 

এভাবেই সেই সপ্ন আর আত্মবিশ্বাস গুলোকে ভেঙ্গে দেয় তারা তাদের সপ্নের ফিল্যান্সার হওয়ার নানান বড় আশা গুলোকে ধংশ করে দেয়। 

কিন্তু আপনাকে এসব থেকে নিজেকে সরিয়ে নিশে আসতে হবে  । ফ্রিল্যান্সিং করার জন্য আপনাকে প্রথমে শিখতে হবে কাজ।  কি কাজ শিখবেন সেটা নির্ভর করবে আপনার উপর।  আপনার কোন কাজ ভালো লাগে। সেটার উপর এটা সিলেক্ট করার দায়িত্ব আপনাকেই নিতে হবে। 

কোন কাজ শিখলে কি হবে কেন শিখবেন সুবিধা অসুবিধা এগুলো নিয়ে করতে হবে নানান রিচার্জ  তার জন্য নিজেই করতে পারেন গুগল, ইউটিউবে রিচার্জ তারপর পরিচিত কাউকে বলতে পারেন কোথায় শিখবেন কাজ যেখানে শিখলে ভালো হবে নতুনদের জন্য অথবা নিজেই প্রাকটিস করতে পারেন ইউটিউব ভিডিও দেখে। 

তারপর করতে হবে কঠোর পরিশ্রম  রাতের পর রাত আর দিনে খেলাধুলা সহ সব বাদ দিয়ে করতে হবে প্রাকটিস।  

নিজেই বড় কিছু ইনবেষ্ট না করে ভালো ভাবে প্রাকটিস করে কাজ শিখে তারপর ভালো কোনো অভিজ্ঞ ফ্রিল্যান্সার এর কাছ থেকে খুটিনাটি জেনে নেওয়া । 

Post a Comment

0 Comments